অ্যাপলের সবচেয়ে বড় চমক

ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স ২০২৩-এ বেশ কয়েকটি নতুন চমক নিয়ে এসেছে অ্যাপল। সোমবার (৫ জুন) হওয়া এই কনফারেন্সে অ্যাপল তাদের আনা প্রথম প্রজন্মের অগমেন্টেড রিয়েলিটি গ্লাস ‘অ্যাপল ভিশন প্রো’ প্রদর্শন করেছে। যেখানে একই সঙ্গে বাস্তব পৃথিবী ও ভার্চুয়াল দুনিয়ায় বিচরণ করা যাবে। আঙুল ও চোখের ইশারায় নিয়ন্ত্রণ করা যাবে এটি।

এ ছাড়া ডিভাইসটিতে থাকছে থ্রিডি ইমেজ তোলার সুবিধা, চালানো যাবে একসঙ্গে একাধিক অ্যাপ্লিকেশন। এর জন্য রয়েছে অ্যাপলের নিজস্ব অপারেটিং সিস্টেম ভিশন ওএস। এতে এম২ চিপের সঙ্গে ব্যবহার করা হয়েছে আর১ চিপ। দুটি চিপ বাজারে থাকা অন্যান্য ভিআর হেডসেটের মধ্যে ডিভাইসটিকে দিয়েছে সবচেয়ে শক্তিশালী প্রসেসিং সক্ষমতা। এতে যুক্ত করা হয়েছে অপটিক আইডি ফিচার। চোখের স্ক্যান দিয়ে আনলক করা যাবে অ্যাপল ভিশন প্রো। এই প্রযুক্তি এত স্পর্শকাতর যে অ্যাপল বলছে, যমজদের ক্ষেত্রেও চোখের পার্থক্য তাদের প্রযুক্তি বুঝতে পারবে। এটি দিয়ে শুধু ডিভাইস আনলক করা যাবে তাই নয়, অনলাইন পেমেন্টও করা যাবে।

এবারের ডব্লিউডব্লিউডিসিতে অ্যাপল নতুন ম্যাকবুক এয়ার আনার ঘোষণা দিয়েছে। এখন পর্যন্ত কোম্পানির আনা ম্যাকবুক এয়ারের মধ্যে এই ডিভাইসই সবচেয়ে বড়, ১৫ ইঞ্চি। এতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে এম২ চিপসেট। এ ছাড়া অ্যাপল ম্যাক প্রো ও ম্যাক স্টুডিওর নতুন দুটি সংস্করণও নিয়ে এসেছে। যেখানে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে এম২ আল্ট্রা চিপসেট। নতুন এই চিপসেট আসলে এম২ ম্যাক্সের দ্বৈত সংস্করণ।

এ ছাড়া অ্যাপল তার ডিভাইসগুলোর জন্য অপারেটিং সিস্টেমের নতুন আপডেটও নিয়ে এসেছে। কনফারেন্সে মোবাইল ডিভাইসগুলোর জন্য ‘আইওএস ১৭’ সংস্করণের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে অ্যাপল। যেখানে সিরিকে আর ‘হেই সিরি’ বলে ডাকতে হবে না, অ্যাপলের এই কৃত্রিম বুদ্ধিমত্তাকে শুধু সিরি বলে ডাকলেই হবে। এ ছাড়া অ্যাপলের নিজস্ব মেসেজিং অ্যাপ ফেসটাইমের জন্য বিশেষ ভিডিও মেসেজিং ফিচারও চালু করা হয়েছে। ভয়েস মেসেজের ক্ষেত্রে একজন ব্যবহারকারী চাইলেই ভয়েসকে টেক্সট আকারে দেখতে পারবেন। নতুন এই আপডেট পাওয়া যাবে আইফোন এক্সএস সিরিজ থেকে আইফোন ১৪ সিরিজের ফোনগুলোতে। আইফোন এক্সেএসের আগের ফোনগুলো এই আপডেট পাবে না।

আইপ্যাডের জন্যও নতুন আপডেট নিয়ে এসেছে অ্যাপল। ‘আইপ্যাডওএস ১৭’ অপারেটিং সিস্টেমে লকস্ক্রিনেই উইজেট ফিচার যুক্ত করা হয়েছে। ফলে একজন ব্যবহারকারী আইপ্যাডের লক না খুলেই নোটপ্যাডের মতো অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করতে পারবে। এ ছাড়া অ্যাপল ওয়াচের অপারেটিং সিস্টেমের জন্য নিয়ে আসা হয়েছে নতুন সংস্করণ ‘ওয়াচওএস ১০’। এতে সাইক্লিং ও মানসিক স্বাস্থ্যের জন্য বিশেষ ফিচার যুক্ত করা হয়েছে। নতুন এয়ারপডের ঘোষণাও দেওয়া হয়েছে। এ ছাড়া অ্যাপল টিভিতে ফেসটাইম ফিচারও যুক্ত করা হয়েছে। সূত্র : ডব্লিউডব্লিউডিসি ২০২৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *